Search

দ্য লং ওয়াক

The Long Walk / Stephen King


স্টিফেন কিঙের এই বইটিতে কোন অতীন্দ্রিয় বা ভৌতিক রহস্যের ছিটেফোঁটা নেই । আছে এক কল্পিত আমেরিকার ডিস্টোপিয়ান পটভূমিতে এক ভয়ানক প্রতিযোগীতার কথা, আছে ভোগসর্বস্ব সমাজের অন্যের পীড়ার প্রতি অপার নিষ্পৃহতার কথা, আর তারই মধ্যে মৃত্যু অবশ্যম্ভাবী জেনেও মনুষ্যত্বকে টিকিয়ে রাখার চেষ্টার কথা ।



এই কল্পিত দুনিয়ায় প্রমোদের অন্যতম আকর্ষণ 'লঙ রেস' - অ্যাথেলেটিক্সের এক বিকৃত রূপ । একশোটি ছেলেকে বেছে নিয়ে শুরু হয় দৌড় । কিন্তু এই দৌড়ের কোন ফিনিশিং লাইন নেই । যে শেষ পর্যন্ত এই দৌড়ে টিকে থাকতে পারবে বিজেতা সেই । আর যে আর দৌড়তে পারবে না, যার গতি শ্লথ হয়ে পড়বে? তাকে 'টিকিট' দিয়ে দৌড় থেকে বিদায় দেওয়া হবে । সেই তথাকথিত টিকিট আসলে দৌড়ের পাহারায় থাকা সৈন্যদের বন্দুকের গুলি ।


রাস্তার পাশে দাঁড়িয়ে উত্তেজিত দর্শকরা মজা দেখে , ছোটার শক্তি হারিয়ে ফেলা প্রতিযোগীর গুলি খাওয়া লাস গড়িয়ে পড়ে মাটিতে, তার রক্ত ডিঙিয়ে অবসন্ন শরীরকে টেনে নিয়ে যায় বাকিরা । দিন শেষ হয়ে রাত আসে, রাতের পর দিন আসে । প্রতিযোগিরা ছুটতে থাকে । তবু তারই মধ্যে বন্ধুত্ব গড়ে ওঠে, মৃত্যুভয় উপেক্ষা করে একে অপরকে সাহায্য করার চেষ্টা করে ।


ভূতপ্রেত নয় , এই গল্পে কয়েকটি রূঢ় সত্যের সামনে আমাদের দাঁড় করিয়েছেন স্টিফেন কিং ।

8 views0 comments